ষষ্ঠ শ্রেণি, বাংলা ১ম পত্র, ‘জন্মভূমি , অতিরিক্ত সৃজনশীল, প্রশ্ন উত্তর (২)

জন্মভূমি 

রবীন্দ্রনাথ ঠাকুর

 অনুশীলনের জন্য সৃজনশীল প্রশ্নব্যাংক (উত্তরসংকেতসহ)

প্রশ্ন- ৬  কবি হৃদয়ের ব্যাকুলতা 


১)    ‘গোধূলি লগনে জগদীশ স্মরে
    বিদায় লইব জনমের তরে-
    লুকাইব আমি সন্ধ্যার আঁধারে
    বাংলা মায়ের ক্রোড়ে।’
২)    ‘ও আমার বাংলা মা তোর
    আকুল করা রূপের সুধায়
    পরাণ আমার যায় হারিয়ে
    যায় হারিয়ে।’
 [ গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা ]
ক.    ‘শেষের কবিতা’- কোন ধরনের গ্রন্থ?    ১
খ.    ‘সার্থক জনম, মা গো, তোমায় ভালোবেসে।’- এখানে ‘মা গো’ দ্বারা কবি কী বুঝিয়েছেন?    ২
গ.    উদ্দীপক (র) এ ‘জন্মভূমি’ কবিতার কবির মানসিকতার কোন বিশেষ দিকটি প্রতিফলিত হয়েছে- ব্যাখ্যা কর।    ৩
ঘ.    উদ্দীপক (র) ও (রর) ‘জন্মভূমি’ কবিতার মূলভাবের সমগ্রতাকে ধারণ করেছে’- উক্তিটি মূল্যায়ন কর।    ৪

 ক     ‘শেষের কবিতা’ রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস।
 খ     ‘সার্থক জনম, মা গো, তোমায় ভালোবেসে’ এখানে ‘মা গো’ দ্বারা কবি মাতৃভূমিকে বুঝিয়েছেন।
কবি তার জন্মভূমিকে ভালোবাসার পাশাপাশি শ্রদ্ধাও করেন। মায়ের প্রতি কবির যেরূপ শ্রদ্ধা রয়েছে, জন্মভূমির প্রতিও সেরূপ শ্রদ্ধা রয়েছে কবির মনে। তাই তিনি দেশকে মায়ের সাদৃশ্য কল্পনা করে ‘মা গো’ বলে সম্বোধন করেছেন।
     ঢপষঁংরাব লিংক : প্রয়োগ (গ) ও উচ্চতর দক্ষতার (ঘ) প্রশ্নের উত্তরের জন্য অনুরূপ যে প্রশ্নের উত্তর জানা থাকতে হবে-
 গ     ‘জন্মভূমি’ কবিতার কবির জন্মভূমিতে মৃত্যুবরণের দিকটি ব্যাখ্যা কর।
 ঘ     ‘জন্মভূমি’ কবিতার মূলভাব বিশ্লেষণ কর।

প্রশ্ন- ৭ জন্মভূমির শ্রেষ্ঠত্ব 

১)    ‘কোন বনেতে জানি নে ফুল
    গন্ধে এমন করে আকুল’
    কোন গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে।’
  ২)    ‘সারাদিন কেটে যাবে কলমির গন্ধভরা জলে ভেসে ভেসে
    আবার আসিব আমি বাংলার নদী মাঠ খেত ভালোবেসে।'
ক.    ‘মুদব’ শব্দের অর্থ কী?    ১
খ.    জন্মভূমির ছায়ায় এসে কবির অঙ্গ জুড়ায় কেন?    ২
গ.    উদ্দীপকের সাথে জন্মভূমি কবিতার বৈসাদৃশ্য চি‎িহ্নত কর।    ৩
ঘ.    কিছু বৈসাদৃশ্য থাকলেও উদ্দীপক ও জন্মভূমি কবিতার ভাব একই ধারায় উৎসারিত বিশ্লেষণ কর।    ৪

 ক     ‘মুদব’ শব্দের অর্থ বন্ধ করব।
 খ     জন্মভূমির ছায়ায় এসে কবি অপরূপ শান্তি অনুভব করেন বলে এর ছায়ায় এসে কবির অঙ্গ জুড়ায়।
মাতৃভূমির স্নেহ ছায়ায় কবির অতুলনীয় সুখ ও শান্তি লাভ করেন, মাতৃভূমির ধন রতেœ কবির কোনো আগ্রহ নেই। তাই এর স্নেহ ছায়ায় কবির অঙ্গ জুড়ায়।
     ঢপষঁংরাব লিংক : প্রয়োগ (গ) ও উচ্চতর দক্ষতার (ঘ) প্রশ্নের উত্তরের জন্য অনুরূপ যে প্রশ্নের উত্তর জানা থাকতে হবে-
 গ     মৃত্যু পর্যন্ত দেশের আলো বাতাসে বেঁচে থাকার আকাক্সক্ষা এবং বাংলাদেশের মাটিতেই শেষ শয্যা গ্রহণ। এই বিষয়টি আলোচনা করতে হবে।
 ঘ     উদ্দীপক (র)-এ ‘জন্মভূমি’ কবিতার মতো দেশের সৌন্দর্য প্রকাশ পেয়েছে। উদ্দীপক (রর) ‘জন্মভূমি’ কবিতার মতোই বাংলার মাটিতে শেষ নিঃশ্বাস ত্যাগের বিষয়টি প্রকাশিত -এ বিষয়ে গঠনমূলক আলোচনা করতে হবে।

প্রশ্ন- ৮ জন্মভূমির রূপ মাধুরি 


        এই দেশে জন্ম-যেন এই দেশেতে মরি
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি,
সকল দেশের রানি সে যে, আমার জন্মভূমি।
ক.    রবীন্দনাথের ছদ্মনাম কী?    ১
খ.    জন্মভূমির ধনসম্পদ কবিকে আকর্ষণ করে না কেন?    ২
গ.    উদ্দীপকে ‘জন্মভূমি’ কবিতার যে ভাবের প্রতিফলন লক্ষণীয় তা তুলে ধর।    ৩
ঘ.    উদ্দীপকের মূলভাব ‘জন্মভূমি’ কবিতার মূলভাবকে পুরোপুরি ধারণ করেছে কি? মতের পক্ষে যুক্তি উপস্থাপন কর।    ৪

 ক     রবীন্দনাথের ছদ্মনাম ভানুসিংহ।
 খ     জন্মভূমিকে ভালোবেসে কবি রবীন্দ্রনাথ ঠাকুর পরিপূর্ণ হয়েছেন। তাই এর ধনসম্পদ কবিকে আর আকর্ষণ করে না।
এদেশের মাটিতে জন্মগ্রহণ করেছেন কবি। এ দেশকে ভালোবেসেছেন। তাঁর এ ভালোবাসার কোনো স্বার্থ নেই। এদেশের প্রাকৃতিক সৌন্দর্যে কবির আত্মা তৃপ্ত হয়েছে। এ কারণেই এদেশের ধন সম্পদের প্রতি কবির আকর্ষণ নেই।
     ঢপষঁংরাব লিংক : প্রয়োগ (গ) ও উচ্চতর দক্ষতার (ঘ) প্রশ্নের উত্তরের জন্য অনুরূপ যে প্রশ্নের উত্তর জানা থাকতে হবে-
 গ     এদেশের মাটিতে জন্মে এবং শেষ পর্যন্ত এদেশের মাটিতে মৃত্যুবরণ করার বিষয়টি বর্ণনা করতে হবে।
 ঘ     দেশের সৌন্দর্যের প্রতি মুগ্ধতা ও দেশের মাটিতে মৃত্যুবরণ করার ভাবটি উদ্দীপকে সম্পূর্ণরূপে প্রকাশিত হয়েছে।-এ বিষয়টি ব্যাখ্যা করতে হবে।

Image surcease by google 

1 Comments

Previous Post Next Post

نموذج الاتصال