কবিতাঃ সুখ (অনুশীলনীর সৃজনশীল প্রশ্নের উত্তর) ষষ্ঠ শ্রেণি - বাংলা ১ম পত্র

সুখ
কামিনী রায় 

Image Source: https://banglashikha.com/

প্রশ্ন- ১  মানসিক প্রশান্তি লাভই প্রকৃত সুখ ।

আলিম ও জামিল দুই ভাই। প্রবাসে গিয়ে আলিম প্রচুর সম্পদের মালিক হয়ে দেশে ফিরেছেন। বাড়ি-গাড়ি সবই করেছেন। নিজের সুখের সব ব্যবস্থাই করেছেন। অপরদিকে জামিল কেবল নিজের সুখ নিয়েই ব্যস্ত নন। পরিবার ও পাড়া প্রতিবেশীর সুখে-দুঃখে তিনি এগিয়ে যান। অন্যের উপকার করার সুযোগ পেলে সুখী হন।

 ক.    ‘অবনী’ শব্দের অর্থ কী?
খ.    সংসারকে সমর-অঙ্গন বলা হয়েছে কেন?
গ.    উদ্দীপকের জামিল ‘সুখ’ কবিতায় বর্ণিত সুখী হবার কোন প্রক্রিয়াটি অনুসরণ করেছেÑ ব্যাখ্যা কর।
ঘ.    ‘আলিমের সুখ প্রকৃত সুখ নয়।’ ‘সুখ’ কবিতার আলোকে মন্তব্যটি বিশ্লেষণ কর।


 ক     ‘অবনী’ শব্দের অর্থ পৃথিবী। 
 
 খ     সংসারে নানারকম দুঃখ যন্ত্রণা, সংকট মোকাবিলা করে এগিয়ে যেতে হয় বলে সংসারকে সমর-অঙ্গন বলা হয়েছে।
পৃথিবীতে প্রতিটি মানুষই সুখের পিছনে মরিয়া হয়ে ছুটেছে। কিন্তু জীবন পুষ্পশয্যা নয়। এখানে সংগ্রামের মধ্য দিয়ে সুখ পাখিকে ছিনিয়ে আনতে হবে। কঠিন তপস্যার মাধ্যমেই তা সম্ভব। যে জীবন সংগ্রামে সফল হবে, সেই সুখী। তাই এ জগৎ সংসারকে সমর-অঙ্গন বলা হয়েছে।

 গ     উদ্দীপকের জামিল সুখী হওয়ার জন্য ‘সুখ’ কবিতার যে প্রক্রিয়াটি অনুসরণ করেছে, তা হলো নিজের কথা না ভেবে অন্যের কথা ভাবা, নিজের স্বার্থকে বড় করে না দেখে অপরের স্বার্থকে বড় করে দেখা।
‘সুখ’ কবিতায় বলা হয়েছে যে, জীবনে সুখী হতে চাইলে অন্যকে আপন ভেবে, অন্যের সুখ-দুঃখের অংশীদার হয়ে প্রীতি, ভালোবাসা, সেবার ও কল্যাণের মাধ্যমে অন্যের মঙ্গলের জন্য ত্যাগ স্বীকার করতে হবে। পৃথিবীতে মানুষের সৃষ্টি হয়েছে পরহিত তরে। নিজের ভোগবিলাস ও আরাম-আয়েশের পেছনে ছুটলে মানুষ হয়ে যায় স্বার্থপর ও আত্মকেন্দ্রিক। আর স্বার্থপর ও আত্মকেন্দ্রিক মানুষ কোনোদিন প্রকৃত সুখ লাভ করতে পারে না।
 
প্রকৃত সুখ লাভের এ প্রক্রিয়াটি হুবহু অনুসরণ করেছে উদ্দীপকের জামিল। আলিম যেখানে নিজের সুখের জন্য ব্যস্ত সেখানে জামিল নিজের সুখ নিয়ে ব্যস্ত নয়। পরিবার ও পাড়া প্রতিবেশীর সুখে-দুঃখে তিনি এগিয়ে যান। প্রতিবেশীদের বিপদে শ্রম দিয়ে, অর্থ দিয়ে সহযোগিতা করেন। তাই বলা যায় উদ্দীপকের জামিল সুখী হওয়ার জন্য ‘সুখ’ কবিতার পরহিতব্রতে কাজ করার প্রক্রিয়াটিই অনুসরণ করেছে।
 
ঘ     ‘আলিমের সুখ প্রকৃত সুখ নয়’- মন্তব্যটির যথার্থ।
কবি কামিনী রায় ‘সুখ’ কবিতায় বলেছেন, নিজের সুখ সুখ নয়, সবার কল্যাণ কামনায় প্রকৃত সুখ নিহিত। সবার মাঝে নিজেকে বিলিয়ে দেয়াতেই প্রকৃত সুখের স্বাদ পাওয়া যায়। দুঃখ যন্ত্রণা সয়ে, সব সংকট মোকাবিলা করে জীবনসংগ্রামে সফলতার মধ্যেই প্রকৃত সুখ অর্জিত হয়। কিন্তু সমাজের অন্য সবার কথা ভুলে কেউ যদি নিজের স্বার্থ দেখে সে হয়ে যায় আত্মকেন্দ্রিক, স্বার্থপর ও সমাজ থেকে বিচ্ছিন্ন। আর সমাজ বিচ্ছিন্ন মানুষ প্রকৃত সুখ লাভ করতে পারে না। 
 
উদ্দীপকের আলিমের মধ্যে লক্ষ করা যায়, সে প্রবাসে গিয়ে প্রচুর সম্পদের মালিক হয়ে আত্মকেন্দ্রিক হয়ে পড়ে। বাড়ি-গাড়ির মালিক হয়ে সে এখন সমাজের উঁচু তলার মানুষ। নিজের সুখের জন্য সে সকল ব্যবস্থাই করে। কিন্তু আত্মকেন্দ্রিক মানুষ কখনো প্রকৃত সুখের স্পর্শ পায় না। আলিম আত্মকেন্দ্রিক হয়ে সবাইকে বাদ দিয়ে নিজে সুখী হতে চেয়েছে। কিন্তু এভাবে প্রকৃত সুখ অর্জন সম্ভব নয়। অন্যের কল্যাণে ত্যাগ স্বীকারেই প্রকৃত সুখ।
তাই বলা যায়, আলিমের সুখ প্রকৃত সুখ নয়।
 

প্রশ্ন- ২  ব্যর্থতাকে মোকাবিলা করে এগিয়ে যাওয়ার আহ্বান ।

এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়ে অনিমা হতাশ হয়ে পড়ে। অনিমার বান্ধবী শারমিন বলল, সোহেলি অন্যের ঘরে কাজ করে ফাঁকে ফাঁকে পড়ে ভালোভাবে বিএ পাস করেছে। সুতরাং মানুষের অসাধ্য কিছুই নেই। অনিমা, তুমি হাল ছেড়ে দিও না। আমার বিশ্বাস, চেষ্টা করলে তুমি ভালো ফল করতে পারবে।
ক.    সংসারকে কবি কী বলেছেন?
খ.    ‘তার মতো সুখ কোথাও কি আছে?’ কবি এ চরণে কোন সুখের কথা বুঝিয়েছেন?
গ.    অনিমার হতাশার মধ্যে ‘সুখ’ কবিতার যে দিকটি প্রকাশ পেয়েছে তার বর্ণনা দাও।
ঘ.    “শারমিনের চিন্তা ভাবনা কবির ‘যাও বীরবেশে কর গিয়া রণ’-এ চরণের ভাবকেই যেন ধারণ করেছে।”-মন্তব্যটি বিশ্লেষণ কর।

 ক     সংসারকে কবি সমর-অঙ্গন বলেছেন।
 খ     ‘তার মতো সুখ কোথাও কি আছে?’ এ চরণটিতে কবি পরার্থে নিজেকে বিলিয়ে দেয়ার কথা বলেছেন। 
‘সুখ’ কবিতায় কবি পরের কারণে আপন সুখ, আহ্লাদকে বিসর্জন দিতে পারার মতো সুখ আর কোথাও নেই বলে ব্যক্ত করেছেন। অন্যকে আপন ভেবে, অন্যের সুখ-দুঃখের অংশীদার হয়ে প্রীতি, ভালোবাসা, সেবা ও কল্যাণের মাধ্যমে যে অন্যের মঙ্গলের জন্য ত্যাগ স্বীকার করে সেই প্রকৃত সুখী। তার মতো সুখ পৃথিবীর অন্য কোথাও খুঁজে পাওয়া যায় না।

 গ     ‘সুখ’ কবিতায় সব সংকট ব্যর্থতাকে মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যাওয়ার যে আহ্বান ব্যক্ত হয়েছে, তারই বিপরীত দিকটি অনিমার হতাশার মধ্যে প্রকাশ পেয়েছে।
‘সুখ’ কবিতায় বলা হয়েছে জগতে যারা কেবল সুখ খোঁজে তারা জীবনে দুঃখ-যন্ত্রণা দেখে ভাবে মানুষের জীবন নিরর্থক। তাদের এ ধারণা ভুল। জীবনের উদ্দেশ্য ও তাৎপর্য আরো বিস্তৃত ও মহৎ। দুঃখ-যন্ত্রণা সয়ে, সব সংকট মোকাবিলা করে জীবনসংগ্রামে সফলতার মাধ্যমেই সুখ অর্জিত হয়।
 
উদ্দীপকের অনিমার অনিশ্চয়তার মধ্যে আমরা কবির বক্তব্যের বিপরীত দিক লক্ষ করি। অনিমা পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর তার কাছে মনে হয়েছে যে জীবনটা অর্থহীন। তার এ জীবনের কোনো মূল্য নেই। মানুষের জীবন শুধুই কষ্ট করার জন্য। সুখের পেছনে ছুটতে গিয়ে সুখ না পেয়ে মানুষের যে হতাশা তা অনিমার মাঝে ফুটে উঠেছে। এতে ‘সুখ’ কবিতায় বর্ণিত সংসার সমর-অঙ্গনে এগিয়ে যাবার বিপরীত দিকটিই প্রকাশ পেয়েছে। 

 ঘ     “শারমিনের চিন্তাভাবনা কবির ‘যাও বীরবেশে কর গিয়া রণ” এ চরণের ভাবকেই যেন ধারণ করেছে।
‘সুখ’ কবিতায় জগতে যারা কেবল সুখ খোঁজেন তারা জীবনে দুঃখ-যন্ত্রণা দেখে ভাবে মানুষের জীবন নিরর্থক। তাদের এ ধারণা ভুল। জীবনের উদ্দেশ্য ও তাৎপর্য আরো বিস্তৃত ও মহৎ। হাসি, কান্না আর দীর্ঘশ্বাসের সংমিশ্রণেই জীবন। দুঃখ-যন্ত্রণা সয়ে, সব সংকট মোকাবিলা করে জীবনসংগ্রামে সফলতার মাধ্যমেই সুখ অর্জিত হয়। সংসার সমর-অঙ্গন। এখানে প্রতিনিয়তই দুঃখের সঙ্গে সংগ্রাম করতে হয়। উদ্দীপকের শারমিনের চিন্তাভাবনাতেও কবির অনুরূপ ভাবনারই প্রকাশ দেখা যায়।
 
উদ্দীপকের অনিমা অকৃতকার্য হওয়ার পর তার বান্ধবী শারমিন সোহেলির উদাহরণ দিয়ে তাকে একথাই বোঝাতে চেয়েছে যে, সাধনা  করলে সবকিছুকেই জয় করা সম্ভব। কবি যেমন সবাইকে উপদেশ দিয়েছিলেন বীরযোদ্ধা বেশে এগিয়ে যেতে, শারমিনও তার বান্ধবীকে ভেঙে না পড়ে সামনে এগিয়ে যেতে বলেছেন।
সুতরাং শারমিনের চিন্তাভাবনা কবির ‘যাও বীর বেশে কর গিয়া রণ’ এ চরণের ভাবকেই যেন ধারণ করেছে  মন্তব্যটি যথার্থ।

আমাদের এ লেখাটি যাদ আপনার ভালে লাগে, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন। যদি আরো কিছু জানার থাকে তাহলে আমার এই পোস্টের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন, আমি আমার সাধ্যমত আপনাদেরকে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করব। আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন আল্লাহ হাফেজ।

Post a Comment

5 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. Very good answer of this subject

    ReplyDelete
  2. It's very helpful to me.Thanks a lot

    ReplyDelete
  3. Good.But if you making the questions small,that's batter

    ReplyDelete
  4. খ.'পরের কারনে মরণেরও সুখ'-কেন?

    ReplyDelete

#buttons=(Accept !) #days=(30)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
Clicky