গাইনোমিক্স ক্যাপসুল এর উপকারিতা ও ব্যবহারের নিয়ম


গাইনোমিক্স ক্যাপসুল এর উপকারিতা
গাইনোমিক্স হল একটি ভেজাইনাল সাপোজিটরিএটি মেট্রোনিডাজল + নিওমাইসিন সালফেট + পলিমিক্সিন বি + নিস্টাটিন গ্রুপের একটি এন্টিবায়োটিক ঔষধ।
 
মেট্রোনিডাজল, নিওমাইসিন সালফেট, পলিমিক্সিন বি এবং নাইস্টাটিন একই ক্যাপসুলে এ চারটি উপাদান সাধারণত বিভিন্ন ধরনের সংক্রমণের চিকিৎসায় উপকারী প্রভাবের জন্য একত্রিত করা হয়। এখানে প্রতিটি উপাদানের সুবিধার কিছু বর্ণনা রয়েছে: 
 
মেট্রোনিডাজল: মেট্রোনিডাজল একটি অ্যান্টিবায়োটিক যা নির্দিষ্ট ধরণের ব্যাকটেরিয়া এবং প্রোটোজোয়ার বিরুদ্ধে কার্যকর। এটি সাধারণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট, প্রজনন ব্যবস্থা, ত্বক এবং শরীরের অন্যান্য অঞ্চলে সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি অ্যানেরোবিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে বিশেষভাবে কার্যকর, যা এমন ব্যাকটেরিয়া যা কম অক্সিজেন পরিবেশে বেঁচে থাকতে এবং সংখ্যাবৃদ্ধি করতে পারে। 
 
নিওমাইসিন সালফেট: নিওমাইসিন একটি অ্যান্টিবায়োটিক যা অ্যামিনোগ্লাইকোসাইড শ্রেণীর ওষুধের অন্তর্গত। এটি প্রাথমিকভাবে ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট অন্ত্রের সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। Neomycin ব্যাকটেরিয়ার বৃদ্ধি এবং সংখ্যাবৃদ্ধিকে বাধা দিয়ে কাজ করে, যার ফলে সংক্রমণ নিয়ন্ত্রণ এবং নির্মূল করতে সাহায্য করে। 
 
পলিমিক্সিন বি: পলিমিক্সিন বি একটি অ্যান্টিবায়োটিক যা গ্রাম-নেগেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর। এটি ব্যাকটেরিয়া কোষের বাইরের ঝিল্লিকে ব্যাহত করে কাজ করে, যার ফলে কোষের মৃত্যু ঘটে। পলিমিক্সিন বি সাধারণত Pseudomonas aeruginosa মতো ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়।
 
 
নাইস্টাটিন: Nystatin হল একটি অ্যান্টিফাঙ্গাল ওষুধ যা ছত্রাকের সংক্রমণের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়, বিশেষ করে যেগুলি Candida প্রজাতির কারণে হয়। এটি সাধারণত মৌখিক থ্রাশের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়, একটি ছত্রাক সংক্রমণ যা মুখ এবং গলাকে প্রভাবিত করে। Nystatin ছত্রাকের কোষের ঝিল্লির সাথে আবদ্ধ হয়ে কাজ করে, যার ফলে ফুটো হয় এবং শেষ পর্যন্ত কোষের মৃত্যু হয়।  
 
একটি একক ক্যাপসুলে এই চারটি উপাদানের সংমিশ্রণ ব্যাকটেরিয়া এবং ছত্রাক সংক্রমণ উভয়কেই লক্ষ্য করে অ্যান্টিমাইক্রোবিয়াল কার্যকলাপের বিস্তৃত বর্ণালী তৈরি করতে দেয়। যাইহোক, এটি বিশেষ গুরুত্বপূর্ণ যে, যেকোন ওষুধের ব্যবহার একজন ডাক্তারের পরামর্শ মত হওয়া উচিত, কারণ রোগির নির্দিষ্ট সংক্রমণ, রোগীর চিকিত্সার ইতিহাস এবং কোনও সম্ভাব্য ওষুধের মিথস্ক্রিয়া বা contraindications বিবেচনা করবে।
 
নিম্মোক্ত ভ্যাজাইনাল উপসর্গগুলো দেখা দিলে গাইনোমিক্স ব্যবহার করা যেতে পারে।
  • ভ্যাজাইনাল ট্রাকোমোনিয়াসিস
  • লিওকোরিয়া 
  • ব্যাকটেরিয়া ও ছত্রাক প্রদাহ
এটা প্রস্রাবের রাস্তায় ইনফেকশন হলে বা প্রেগন্যান্সিতে সাদাস্রাবের জন্য খুবই  উপকারি । এই সাপোজিটরিটি প্রতিদিন ১টি করে ব্যবহার করতে হয়। রাতে ঘুমোনোর সময় একটি করে ভ্যাজাইনাল সাপোজিটরী ১২ দিন অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য। এটি ব্যবহার না করলে অনেক ক্ষেক্তে Vaginal Infection হতে পারে ।
 
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে গাইনোমিক্স ক্যাপসুল ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।
 

গাইনোমিক্স এর উপকারিতা এবং ব্যবহারের নিয়ম
এটি সাধারণত মাসিকের রাস্তায় ইনফেকশন হলে  ব্যবহার করা হয়।  সাদাস্রাবের জন্য এবং প্রস্রাবের রাস্তার ভিতরে ব্যথার জন্যও reporএটি ব্যবহার করা হয় । সাদাস্রাবের জন্য খুবই উপকারি । ডাক্তারের পরামর্শে Pregnant অবস্থায় শরীর থেকে সাদাস্রাব গেলেও এ ক্যাপসুল  ব্যবহার যেতে পারে  । এটি ব্যবহার করলে প্রেগন্যান্সির কোন ক্ষতি হবে না। কেননা এটি ব্যবহার না করলে অনেক সময় Vaginal Infection হতে পারে যা প্রেগন্যান্সির জন্য খুবই খারাপ দিক ।

আমাদের এ লেখাটি যাদ আপনার ভালে লাগে, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন। যদি আরো কিছু জানার থাকে তাহলে আমার এই পোস্টের নিচের কমেন্ট বক্সে কমেন্ট করবেন, আমি আমার সাধ্যমত আপনাদেরকে সঠিক তথ্যটি জানানোর চেষ্টা করব। আমাদের ফেসবুক পেজ এ লাইক বাটন ক্লিক করে পরবর্তী নিউজের সাথে আপডেট থাকবেন। বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন আল্লাহ হাফেজ।
Image Source: www.google.com

5 Comments

  1. কি ভাবে ব্যবহার কোরতে হয়

    ReplyDelete
    Replies
    1. কিবাবে বেবোহার করব বাই

      Delete

    2. কিভাবে ব্যবহার করে??

      Delete
  2. Sex korar time a batha hoi ami ki ai oshud use korte parbo??

    ReplyDelete
    Replies
    1. Please contact with a Gynecologist, thanks for your query

      Delete
Previous Post Next Post

نموذج الاتصال