পঞ্চম শ্রেণি, বাংলা ১ম পত্র, সংকল্প,পাঠ্যবই বহিভর্‚ত যোগ্যতাভিত্তিক প্রশ্ন (পর্ব ২)


সংকল্প

কাজী নজরুল ইসলাম

পাঠ্যবই বহিভর্‚ত যোগ্যতাভিত্তিক প্রশ্ন

 নিচের অনুচ্ছেদটি পড়ে প্রশ্নগুলোর উত্তর লেখ।
বিশাল এ পৃথিবীকে জানার জন্য আমাদের অনন্ত উৎকণ্ঠা। আর পৃথিবীকে জানার অন্যতম শ্রেষ্ঠ উপায় হলো ঘরের কোণে বন্দি না থেকে দেশভ্রমণে বেরিয়ে পড়া। দেশভ্রমণের মাধ্যমেই আমাদের বই পড়ে অর্জিত জ্ঞান পূর্ণতা লাভ করে। এর ফলে জীবন ও জগৎ সম্পর্কে আমাদের অভিজ্ঞতা বাড়ে, মন উদার হয়। জাফর শরাফীও বুঝেছিলেন দেশভ্রমণের প্রয়োজনীয়তা। পেশায় ছিলেন দর্জি, আর নেশা ছিল সাইকেল চালানো। দেশভ্রমণকে জীবনের লক্ষ্য করে সাইকেল নিয়েই বেরিয়ে পড়েন তিনি। সাইকেলে চড়েই ঘুরে এসেছেন বাংলাদেশের সব জেলা, ভারতের আজমীর শরিফ ইত্যাদি স্থান। ইচ্ছে আছে নেপাল, ইরানসহ আশপাশের আরও অনেক দেশ ঘুরে দেখার। তাঁর আগ্রহ সাইকেলে চড়ে সৌদি আরবে হজ পালন করতে যাওয়া এবং সেখান থেকে পরে বিশ্বভ্রমণে বের হওয়া। তবে যেখানেই যান না কেন সঙ্গী হবে প্রিয় সাইকেলটি। দৃঢ় মনোবলের এই মানুষটি একজন বীর মুক্তিযোদ্ধাও। ১৯৭১ সালে ৪ নং সেক্টরের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। দেশভ্রমণে অপরিসীম আনন্দ পেলেও কষ্টও কম করতে হয়নি তাঁকে। খেয়েছেন সস্তা হোটেলে। থেকেছেন রাস্তায়। আর সাইকেল চালানোর শারীরিক পরিশ্রম তো আছেই। সব বাধা অতিক্রম করে তিনি ছুটে চলেছেন আপন লক্ষ্যে। এভাবে ঘুরতে ঘুরতে যদি মৃত্যু হয়, সেজন্য প্রস্তুতি হিসেবে সাথে রেখেছেন কাফনের কাপড়।

১)    জাফর শরাফীর পেশা কী ছিল?
    (ক)    জুতা সেলাই         (খ)    কাপড় সেলাই     (গ)    সাইকেল চালানো       (ঘ)    রিকশা চালানো
২)    জাতীয় জাদুঘর সম্পর্কে তুমি কীভাবে সবচেয়ে ভালো জানতে পারবে?
 (ক)  বইয়ে পড়ে  (খ) টিভিতে দেখে   (গ)  শিক্ষকের কাছে শুনে   (ঘ)   বইয়ে পড়ে ও সেখানে ঘুরতে গিয়ে
৩)    জাফর শরাফীর কর্মকাণ্ডের সাথে নিচের কোন কথাটি মিলে যায়?
    (ক)    ছবির মতো দেশ                        (খ)    শুধু দেখো আর খুশি হও মনে
    (গ)    দেখব এবার জগৎটাকে              (ঘ)    বইয়ের পাতায় প্রদীপ জ্বলে
৪)    অনুচ্ছেদটিতে মূলত বলা হয়েছে জাফর শরাফীর-
    (ক)    দেশপ্রেমের কথা                         (খ)    জীবন সংগ্রামের কথা
    (গ)    দুঃসাহসী অভিযাত্রার কথা          (ঘ)    শারীরিক সামর্থ্যরে কথা
৫)    জাফর শরাফী নিজের সাথে কাফনের কাপড় রেখেছেন, কেননাÑ
    (ক)    তাঁর বাঁচার আগ্রহ নেই                      (খ)    তাঁর কোনো পিছুটান নেই
    (গ)    তিনি মৃত ব্যক্তিদের সৎকার করেন    (ঘ)    তিনি একজন দর্জি

 নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া হলো। উপযুক্ত শব্দটি দিয়ে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ কর।
শব্দ                    অর্থ
উদার                 মহৎ।
পূর্ণতা               সফলতা।
সস্তা                 কম দামি।
অনন্ত               যার অন্ত বা শেষ নেই।
উৎকণ্ঠা            ব্যাকুলতা।
শ্রেষ্ঠ                সবচেয়ে ভালো।

ক)    আমরা উৎকণ্ঠা নিয়ে ট্রেনের জন্য অপেক্ষা করছি।
খ)    জ্ঞান লাভের শ্রেষ্ঠ মাধ্যম হলো বই।
গ)    আকাশকে দেখে মনে হয় এটি অসীম, অনন্ত
ঘ)    রহমান সাহেব  উদার মনের মানুষ।
ঙ)    বাজারে আজ টমেটো খুব সস্তা

  নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ।

ক)    জাফর শরাফী সাইকেল নিয়ে কোথায় কোথায় গিয়েছেন? দেশভ্রমণের তিনটি উপকারিতার কথা লেখ।
        উত্তর : জাফর শরাফী সাইকেল নিয়ে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন স্থানে ভ্রমণ করেছেন।
        দেশভ্রমণের তিনটি উপকারিতার কথা নিচে উল্লেখ করা হলো :
১)    দেশভ্রমণে গেলে পৃথিবীর নানা দেশের নানা বিস্ময়কর জিনিস সম্পর্কে জানা যায়।
২)    দেশভ্রমণের মাধ্যমে আমাদের বই পড়ে অর্জিত জ্ঞান পূর্ণতা পায়।
৩)    দেশভ্রমণের মাধ্যমে জীবন সম্পর্কে আমাদের অভিজ্ঞতা বাড়ে, আমরা উদার হতে শিখি।
খ)    জাফর শরাফীকে দেশভ্রমণের জন্য কেমন কষ্ট স্বীকার করতে হয়েছে? পাঁচটি বাক্যে লেখ।
        উত্তর : জাফর শরাফীকে দেশভ্রমণের জন্য অনেক কষ্ট স্বীকার করতে হয়েছে। সব জায়গায় তিনি ঘুরে বেড়িয়েছেন সাইকেলে চড়ে, যা খুবই পরিশ্রমের কাজ। আর্থিক সংগতির অভাবে খোলা আকাশের নিচে থাকতে হয়েছে। খেতে হয়েছে সস্তা হোটেলে। তবুও দমে যাননি তিনি।
গ)    জাফর শরাফী কেন এত কষ্ট স্বীকার করেছেন? পাঁচটি বাক্যে লেখ।
        উত্তর : জাফর শরাফীর জীবনের লক্ষ্য ছিল দেশভ্রমণ। সে লক্ষ্য পূরণে তিনি ছিলেন দৃঢ়সংকল্প। পরিশ্রম ও অধ্যবসায়ের জোরেই মানুষ তার স্বপ্নকে সত্য করতে পারে। জাফর শরাফীও এ সত্যটি বুঝতে পেরেছিলেন। এ কারণেই সব কষ্টকে হাসি মুখে মেনে নিয়ে সামনে এগিয়ে গিয়েছেন তিনি।
ঘ)    জাফর শরাফী সম্পর্কে পাঁচটি বাক্য লেখ।
উত্তর : জাফর শরাফী সম্পর্কে পাঁচটি বাক্য নিচে উল্লেখ করা হলো
১)    জাফর শরাফী একজন দুঃসাহসী অভিযাত্রী।
২)    তিনি একজন বীর মুক্তিযোদ্ধা।
৩)    তিনি দৃঢ় মনোবলের অধিকারী।
৪)    লক্ষ্য পূরণে তিনি কঠোর পরিশ্রম করে চলেছেন।
৫)    সাইকেল চালানো তাঁর নেশা।

    যুক্তবর্ণ বিভাজন ও বাক্যে প্রয়োগ

  নিচের যুক্তবর্ণগুলো কোন কোন বর্ণ নিয়ে তৈরি ভেঙে দেখাও এবং প্রতিটি যুক্তবর্ণ দিয়ে একটি করে শব্দ গঠন করে বাক্যে প্রয়োগ দেখাও।
    দ্ধ, ন্ত, ন্ধ, শ্ব, ষ্ক।
    উত্তর :
 দ্ধ     =    দ + ধ            -    উদ্ধার            -    বন্যায় আটকে পড়া সবাইকে উদ্ধার করা হয়েছে।
ন্ত     =    ন + ত               -   ক্লান্ত               -    ফুটবল খেলে আমরা ক্লান্ত হয়েছি।
ন্ধ    =    ন + ধ                -   বন্ধু                  -    রহিম ও সুবল খুব ভালো বন্ধু।
শ্ব     =    শ + ব-ফলা (  ¦ )   -    বিশ্বাস        -    বাবা আমার কথা বিশ্বাস করলেন।
ষ্ক    =    ষ + ক               -    পরিষ্কার         -    পানি পরিষ্কার দেখালেও তাতে জীবাণু থাকতে পারে।

Previous Post Next Post

نموذج الاتصال